চুলের বিভিন্ন স্টাইলের কাট-ছাট সম্পর্কে রাসুলের [সা.] সর্তকবানী
মাথার কিছু অংশের চুল মুণ্ডিয়ে অবশিষ্ট কিছু অংশের চুল রাখা সম্পূর্ণ নিষেধ। নবি কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন কাজ করতে নিষেধ করেছেন। (মাআলিমুস সুনান ৪/ ২১১)। বর্তমানে প্রচলিত বিজাতীয় সংস্কৃতি অনুসরণে তাদের রীতিতে চুল কাটা বিভিন্ন স্টাইল বা পদ্ধতি ইসলামি নীতি-আদর্শ পরিপন্থী। তাই তা পরিহার করা উচিত। (দাড়ি ও আম্বিয়ায়ে কেরামের সুন্নাতের বরাতে বেহেশতী জেওর ২/২)
মাথার
কিছু অংশের চুল মুণ্ডিয়ে বা ছোট করে অবশিষ্ট কিছু অংশের চুল রাখা নিষেধ।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এভাবে চুল রাখতে নিষেধ করেছেন। হাদিস
শরীফে এ কাজকে ‘কাযাআ’ শব্দ দ্বারা ব্যক্ত করা হয়েছে। ‘কাযাআ’ শব্দের আভিধানিক অর্থ, আকাশের
বিক্ষিপ্ত মেঘমালা। আকাশের কিছু স্থানে মেঘ থাকে আবার কিছু স্থানে মেঘ থাকে না।
এভাবে মেঘ সাদৃশ্য স্টাইলে মাথার কোথাও বা কোনো অংশে চুল রাখা এবং কোনো অংশের
চুল ছাঁটা বা কাটা ইসলামি শরিয়তের দৃষ্টিতে নিষেধ-বর্জনীয়।
হজরত উমর [রা.]
বলেন, রাসুলুল্লাহ [সা.] ‘কাযাআ’ করতে অর্থাত
মাথার কিছু অংশের চুল মুণ্ডিয়ে অবশিষ্ট অংশের চুল রাখতে নিষেধ করেছেন। (বুখারী:
৫৯২০, মুসলিম: ৫৬৮১, সুনান আবী
দাউদ: ৪১৯৩, সুনান নাসাই: ৫১৪৫ )
এই হাদিসটি বর্ণনা করার পরে ইমাম মুসলিম [রহ.] বলেন, কোনো এক বর্ণনাকারী তার উর্ধ্বতন বর্ণনাকারী নাফের কাছে ‘কাযাআ’ শব্দের ব্যাখ্যা জানতে চাইলে তিনি বলেন, চুলের কিছু অংশ মুণ্ডন করে বাকি অংশ রাখাকে ‘কাযাআ’ বলে। তাছাড়া বুখারী শরীফের বিখ্যাত ব্যাখ্যাকার
আল্লামা ইবনে রজব হাম্বলী রহ.ও ‘কাযাআ’ শব্দের অভিন্ন ব্যাখ্যাই করেছেন।
(ফাতহুল বারী: ৪/১০৯)
ইমাম বুখারি [রহ. পোশাক অধ্যায়ে এই নিষেধাজ্ঞা সম্বলিত একটি
পরিচ্ছেদ বিন্যস্ত করেছেন। মুসলিম শরীফের এক হাদিসে আছে, প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটি শিশুর চুল এভাবে দেখে
এরূপ করতে নিষেধ করে বলেন, হয়তো সব চুল মুণ্ডিয়ে ফেল বা
সব চুল রেখে দাও। (মেশকাত শরিফ ৩২৪)
আরেক বর্ণনায় পাওয়া যায়- হাজ্জাজ ইবনে হাসান বলেন, আমরা একবার হজরত আনাস [রা.] এর ঘরে গেলাম। তিনি তখন আমাকে বলনে,
আমার বোন আমাকে বলেছেন, একবার নবিজী
[সা.] আমদের ঘরে এলেন। তুমি তখন ছোট। তোমার মাথার চাঁদির দুই অংশে কেবল কিছু চুল
ছিলো। তিনি তোমার মাথায় হাত বুলিয়ে দিলেন এবং তোমার জন্য বরকতের দুয়া করলেন। আর
অন্যদের উদ্দেশ্যে বললেন, তার মাথার ওই দুই অংশের
চুলগুলিও মুণ্ডিয়ে দাও। কেননা তা ইহুদিদের কৃষ্টি-সংস্কৃতি। (সুনান আবী দাউদ:
৪১৯৭)
মাথার কিছু
অংশের চুল মুণ্ডিয়ে অবশিষ্ট কিছু অংশের চুল রাখা সম্পূর্ণ নিষেধ। নবি কারিম
সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন কাজ করতে নিষেধ করেছেন। (মাআলিমুস সুনান ৪/
২১১)। বর্তমানে প্রচলিত বিজাতীয় সংস্কৃতি অনুসরণে তাদের রীতিতে চুল কাটা বিভিন্ন
স্টাইল বা পদ্ধতি ইসলামি নীতি-আদর্শ পরিপন্থী। তাই তা পরিহার করা উচিত। (দাড়ি ও
আম্বিয়ায়ে কেরামের সুন্নাতের বরাতে বেহেশতী জেওর ২/২)
No comments